শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
রমজানের রহমত-নাজাত চালু থাকবে যে দোয়ায়

রমজানের রহমত-নাজাত চালু থাকবে যে দোয়ায়

রমজানের রহমত-নাজাত চালু থাকবে যে দোয়ায়
রমজানের রহমত-নাজাত চালু থাকবে যে দোয়ায়

অনলাইন ডেস্ক: রমজান মাস ছিল রহমত বরকত মাগফেরাত ও নাজাতের মাস। রোজাদারকে পরিপূর্ণ রহমত ও নাজাত দেওয়ার জন্য মহান আল্লাহ মাসব্যাপী রহমতের দরজা খুলে রেখেছেন, জাহান্নামের দরজা বন্ধ রেখেছেন, শয়তানকে বন্দী করে রেখেছেন। রমজানের পরও আল্লাহর পক্ষ থেকে রহমত বরকত মাগফেরাত ও নাজাতের এ ধারা অবিরাম পেতে তার কাছে ছোট্ট দুইটি দোয়ার মাধ্যমে আবেদন করতে হবে। কী সেই আবেদন?

১. রহমত বরকত মাগফেরাত ও নাজাতের আশায় রমজানের ইবাদত-বন্দেগিতে নিয়োজিত ছিলেন রোজাদার মুমিন মুসলমান। রমজানের পরও বাকি ১১ মাস যেন আল্লাহর রহমত ও তার হেদায়েত লাভে ধন্য হন মুমিন, সে জন্য কোরআনুল কারিমে উঠে এসেছে অনেক দোয়া ও আবেদন। তন্মধ্যে দু’টি গুরুত্বপূর্ণ আবেদন তুলে ধরা হলো-

رَبَّنَا لاَ تُزِغْ قُلُوبَنَا بَعْدَ إِذْ هَدَيْتَنَا وَهَبْ لَنَا مِن لَّدُنكَ رَحْمَةً إِنَّكَ أَنتَ الْوَهَّابُ

উচ্চারণ : রাব্বানা লা তুযেগ কুলুবানা বা’দা ইজ হাদাইতানা; ওয়া হাবলানা মিল্লা দুংকা রাহমাহ; ইন্নাকা আংতাল ওয়াহ্‌হাব।’ (সুরা আল-ইমরান : ৮)

অর্থ : ‘হে আমাদের পালনকর্তা! (হেদায়েতের) সরল পথ দেখানোর পর তুমি আমাদের অন্তরকে সত্য লঙ্ঘনের দিকে পরিচালিত করো না। আর তোমার কাছ থেকে আমাদের অনুগ্রহ দান কর। নিশ্চয় তুমিই সব কিছুর দাতা।’

২. আল্লাহর আজাব ও অখুশী থেকে বাঁচার জন্য মুমিন বান্দা সব সময় ছোট্ট এ দোয়াটি বেশি বেশি পড়বেন-

رَبَّنَا اكْشِفْ عَنَّا الْعَذَابَ إِنَّا مُؤْمِنُونَ

উচ্চারণ : ‘রাব্বানাকশিফ আন্নাল আজাবা ইন্না মুমিনুন।’

অর্থ : ‘হে আমাদের পালনকর্তা! আমাদের উপর থেকে আপনার শাস্তি প্রত্যাহার করুন, আমরা বিশ্বাস স্থাপন করছি।’ (সুরা দুখান : আয়াত ১২)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে রমজানের অর্জিত রহমত বরকত মাগফেরাত ও নাজাতের ধারা অব্যাহত রাখতে নামাজ-নফল রোজা ও ইবাদত-বন্দেগির সঙ্গে সঙ্গে আল্লাহর শেখানো দোয়া দুইটি বেশি বেশি পড়ার তাওফিক দান করুন। আমিন।

মতিহার বার্তা / এম টি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply